Recents in Beach

অধিক উত্তপ্ত ইঞ্জিনের মধ্যে পানি প্রয়ােগ করা হয় না কেন?


অধিক উত্তপ্ত ইঞ্জিনের শীতকরণ পানি বাষ্পকার হয়ে যায়, এ সময় চাপবিশিষ্ট ডাকনা খুলে রেডিয়েটরে পানি ঢালার প্রতিক্রিয়া নিম্নরুপ হতে পারে, যেমন...
১) পানির জ্যাকেট থেকে বাষ্পীভূত পানি ছিটকে চোখে মুখে হাতে পড়ে দুর্ঘটনা ঘটাতে পারে।
২) উত্তপ্ত ইঞ্জিনে ঠাণ্ডা পানি রাখলে রেডিয়েটর ও পানির জ্যাকেট প্রভৃতিতে ফাটল ধরতে পারে।
৩) রেডিয়েটর মুচড়ে-দুমড়ে নষ্ট হয়ে যেতে পারে।
৪) রেডিয়েটরের চাপবিশিষ্ট ঢাকনা নষ্ট হতে পারে।
৫) থার্মোষ্ট্যাট ভালভ নষ্ট হতে পারে ।
৬) হােজ নলগুলাে ফেটে ও লিকেজ হয়ে যেতে পারে।
৭) সিলিন্ডার হেডসহ যন্ত্রাংশে ফাটল ধরতে পারে।
৮) সর্বোপরি ইঞ্জিনের শীতলীকরণ পদ্ধতি অকেজে হয়ে যেতে পারে।
 এ কারনে উত্তপ্ত ইঞ্জিনের রেডিয়েটরের মধ্যে ঠাণ্ডা পানি ঢালতে নেই।

Post a Comment

0 Comments